Breaking News

জেনে নিন গুগল ড্রাইভের নতুন ফিচার সম্বন্ধে



গুগল ড্রাইভ হলো গুগল-কর্তৃক উন্নয়নকৃত ফাইল সঞ্চয় ও সিনক্রোনাইজেশন সেবা। ২০১২ সালের ২৪ এপ্রিল গুগল ড্রাইভের যাত্রা শুরু হয় ১২ বছর আগে ড্রাইভের যাত্রা শুরু হয় ২০১৮ সালের জুলাই মাস পর্যন্ত গুগল ড্রাইভ ব্যবহারকারীর সংখ্যা ছিল ১০০+ কোটি গুগল ড্রাইভকে গুগল হোস্টিং সেবা বলা হয়। এটি ব্যবহারকারীকে তাদের সার্ভারে ফাইল সংরক্ষণ, একাধিক যন্ত্রের মধ্যে ফাইল সিনক্রোনাইজেশন ও ফাইল ভাগাভাগির সুবিধা প্রদান করে। ওয়েব ইন্টারফেস ছাড়াও, উইন্ডোজ ও ম্যাকওস কম্পিউটার, এবং অ্যান্ড্রয়েড ও আইওএস স্মার্টফোন এবং ট্যাবলেটের জন্য গুগল ড্রাইভের অফলাইন সুবিধাসম্বলিত এপ্লিকেশন রয়েছে। গুগল ড্রাইভে গুগল ডক্স, গুগল শীটস, ও গুগল স্লাইডস অঙ্গীভূত রয়েছে, যা গুগল ডক্স এডিটর অফিস স্যুটের একটি অংশ। এই স্যুট নথি, স্প্রেডশীট, উপস্থাপনা, অঙ্কন, ফর্ম এবং আরও অনেক কিছুতে একাধিক জনকে একত্রে সহযোগিতামূলক সম্পাদনা করতে দেয়। গুগল ডক্স স্যুটের মাধ্যমে তৈরিকৃত ও সম্পাদিত ফাইল গুগল ড্রাইভে সংরক্ষিত হয়।  গুগল ড্রাইভ ব্যবহারকারীদের ১৫ গিগাবাইট বিনামূল্যে স্টোরেজ সরবরাহ করে। আপলোড করা ফাইলগুলি আকারে ৫ টেরাবাইট পর্যন্ত হতে পারে। ব্যবহারকারীরা পৃথক ফাইল এবং ফোল্ডারগুলির জন্য গোপনীয়তা সেটিংস পরিবর্তন করতে পারে, অন্যান্য ব্যবহারকারীর সাথে ভাগ করে নেওয়া সক্ষম করে।

গুগোল ড্রাইভ: আধুনিক ডাটা সঞ্চয়ের একটি বিশ্বস্ত মাধ্যম

বর্তমান ডিজিটাল যুগে তথ্য সংরক্ষণ এবং শেয়ার করার প্রক্রিয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। গুগোল ড্রাইভ (Google Drive) একটি শক্তিশালী ক্লাউড স্টোরেজ সেবা, যা ব্যবহারকারীদের তাদের ফাইল, ডকুমেন্ট, ছবি, ভিডিও ইত্যাদি সুরক্ষিতভাবে সংরক্ষণ এবং সহজেই শেয়ার করার সুযোগ প্রদান করে। ২০১২ সালে চালু হওয়ার পর থেকে এটি বিশ্বজুড়ে কোটি কোটি ব্যবহারকারীর মধ্যে জনপ্রিয়তা অর্জন করেছে।

গুগোল ড্রাইভের মৌলিক বৈশিষ্ট্য

গুগোল ড্রাইভের কিছু মৌলিক বৈশিষ্ট্য নিম্নলিখিত:

  • ক্লাউড স্টোরেজ: ব্যবহারকারীরা তাদের ফাইল ক্লাউডে সংরক্ষণ করতে পারেন, যার ফলে ডিভাইস হারানোর বা বিকল হওয়ার পরও ফাইলগুলো নিরাপদ থাকে।
  • শেয়ারিং সুবিধা: ব্যবহারকারীরা খুব সহজেই তাদের ফাইল এবং ফোল্ডার অন্যদের সাথে শেয়ার করতে পারেন। শেয়ারিং অপশনের মাধ্যমে ফাইলগুলো শুধু দেখার জন্য বা সম্পাদনার জন্য শেয়ার করা যায়।
  • সামঞ্জস্যতা: গুগোল ড্রাইভ ওয়েব, অ্যান্ড্রয়েড এবং আইওএস ডিভাইসে কাজ করে, ফলে যে কোনো জায়গা থেকে সহজেই ফাইলগুলো অ্যাক্সেস করা যায়।
  • ইন্টিগ্রেশন: গুগোল ড্রাইভ গুগোলের অন্যান্য সেবার সাথে একত্রিত হয়ে কাজ করে, যেমন গুগোল ডক্স, গুগোল শিটস, এবং গুগোল স্লাইডস। এর ফলে ব্যবহারকারীরা সহজেই ডকুমেন্ট তৈরি এবং সম্পাদনা করতে পারেন।

গুগোল ড্রাইভ ব্যবহার করার সুবিধা

গুগোল ড্রাইভ ব্যবহার করার অনেক সুবিধা রয়েছে:

  • নিরাপত্তা: গুগোল ড্রাইভ একটি নিরাপদ প্ল্যাটফর্ম। এতে ফাইলগুলো এনক্রিপ্টেড থাকে, যার ফলে unauthorized access থেকে সুরক্ষা পাওয়া যায়।
  • অবাধ অ্যাক্সেস: যেকোনো স্থান থেকে এবং যেকোনো ডিভাইস থেকে ফাইলগুলো অ্যাক্সেস করা যায়। এটি বিশেষ করে কাজের ক্ষেত্রে খুবই সুবিধাজনক।
  • স্টোরেজ সুবিধা: গুগোল ড্রাইভ প্রাথমিকভাবে ১৫ জিবি পর্যন্ত ফ্রি স্টোরেজ প্রদান করে, যা ব্যবহারকারীদের জন্য যথেষ্ট।
  • সহযোগিতা: ব্যবহারকারীরা একসাথে কাজ করতে পারেন। এটি টিম প্রজেক্টে খুবই কার্যকরী, যেখানে একাধিক সদস্য একই ডকুমেন্টে কাজ করতে পারেন।

গুগোল ড্রাইভের প্রধান ব্যবহার

গুগোল ড্রাইভ বিভিন্ন কাজে ব্যবহৃত হতে পারে:

  • ডকুমেন্ট তৈরি: গুগোল ডক্স ব্যবহার করে ব্যবহারকারীরা সহজেই টেক্সট ডকুমেন্ট তৈরি এবং সম্পাদনা করতে পারেন।
  • স্প্রেডশিট: গুগোল শিটস ব্যবহার করে ডেটা বিশ্লেষণ এবং হিসাবনিকাশ করা যায়।
  • প্রেজেন্টেশন: গুগোল স্লাইডস ব্যবহার করে প্রেজেন্টেশন তৈরি করা যায়, যা খুবই ব্যবহারিক এবং কার্যকরী।
  • ফাইল শেয়ারিং: বিভিন্ন ফাইল এবং ফোল্ডার শেয়ার করে সহযোগিতার মাধ্যমে কাজ করা যায়।

গুগোল ড্রাইভের ব্যবহারিক চ্যালেঞ্জ

যদিও গুগোল ড্রাইভের অনেক সুবিধা রয়েছে, তবে কিছু চ্যালেঞ্জও রয়েছে:

  • ইন্টারনেট সংযোগের নির্ভরশীলতা: গুগোল ড্রাইভ একটি অনলাইন সেবা, তাই ইন্টারনেট কানেকশন প্রয়োজন। ইন্টারনেট না থাকলে ফাইল অ্যাক্সেস করা সম্ভব নয়।
  • গোপনীয়তা: যদিও গুগোল নিরাপত্তা নিশ্চিত করে, তথাপি কিছু ব্যবহারকারী তাদের ফাইলের গোপনীয়তা নিয়ে চিন্তিত থাকতে পারেন।
  • স্টোরেজ সীমাবদ্ধতা: ফ্রি ব্যবহারের ক্ষেত্রে ১৫ জিবি সীমাবদ্ধতা রয়েছে। এর বেশি স্টোরেজ প্রয়োজন হলে ব্যবহারকারীদের পেইড প্ল্যান নিতে হয়।

গুগোল ড্রাইভের ভবিষ্যৎ

গুগোল ড্রাইভের ভবিষ্যৎ উজ্জ্বল বলে মনে হচ্ছে। প্রযুক্তির অগ্রগতির সাথে সাথে গুগোল ড্রাইভের ফিচার এবং নিরাপত্তা ব্যবস্থা আরও উন্নত হবে। ক্লাউড স্টোরেজের চাহিদা বাড়ছে, ফলে গুগোল ড্রাইভ এই ক্ষেত্রের অন্যতম নেতা হিসেবে প্রতিষ্ঠিত হবে।

গুগোল ড্রাইভ আধুনিক তথ্য সংরক্ষণ এবং শেয়ারিংয়ের জন্য একটি কার্যকরী এবং সুবিধাজনক প্ল্যাটফর্ম। এটি বিভিন্ন ফাইল ব্যবস্থাপনার কাজকে সহজ করে তোলে এবং ব্যবহারকারীদের একটি নিরাপদ এবং সহযোগিতামূলক পরিবেশ প্রদান করে। যদিও কিছু চ্যালেঞ্জ রয়েছে, তবে এর সুবিধাগুলো এর ব্যবহারকে অপরিহার্য করে তুলেছে। ডিজিটাল যুগে গুগোল ড্রাইভ একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে, যা ভবিষ্যতে আরও বিকশিত হবে।

গুগোল ড্রাইভ (Google Drive) সম্পর্কে কিছু জিজ্ঞাসা

প্রশ্ন: গুগল ড্রাইভ বলতে কি বুঝায়?

উত্তর: গুগল ড্রাইভ হলো গুগল-কর্তৃক উন্নয়নকৃত ফাইল সঞ্চয় ও সিনক্রোনাইজেশন সেবা। ২০১২ সালের ২৪ এপ্রিল গুগল ড্রাইভের যাত্রা শুরু হয়। এটি ব্যবহারকারীকে তাদের সার্ভারে ফাইল সংরক্ষণ, একাধিক যন্ত্রের মধ্যে ফাইল সিনক্রোনাইজেশন ও ফাইল ভাগাভাগির সুবিধা প্রদান করে।

প্রশ্ন: কিভাবে গুগল ড্রাইভে প্রবেশ করব?

উত্তর: drive.google.com এ যান। আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড দিয়ে আপনার Google অ্যাকাউন্টে লগ ইন করুন ।

প্রশ্ন: Google Drive কী ধরনের স্টোরেজ?

উত্তর: গুগল ড্রাইভ হলো গুগলের এমন একটা সেবা যেখানে আপনি আপনার মোবাইল/ কম্পিউটারের স্টোরেজে থাকা বিভিন্ন পিকচার, ভিডিও, ফাইল, ডকুমেন্ট ইত্যাদি ইত্যাদি আপলোড করে রাখতে পারবেন। বলতে গেলে এটি একটি অনলাইন স্টোরেজ। আর এটার নিরাপত্তা পুরোপুরি ডিপেন্ড করে আপনার গুগল একাউন্ট কতটা নিরাপদ তার উপর।

প্রশ্ন: জিমেইল এ গুগল ড্রাইভ কোথায় থাকে?

উত্তর: Google ড্রাইভ অ্যাক্সেস করা হচ্ছে এবার আপনি আপনার Google অ্যাকাউন্ট সেট আপ করার পরে, আপনি আপনার ওয়েব ব্রাউজারে http://drive.google.com এ গিয়ে Google ড্রাইভ অ্যাক্সেস করতে পারেন৷ উপরের-ডানদিকের কোণায় থাকা গ্রিড আইকনটি নির্বাচন করে, তারপরে ড্রাইভে ক্লিক করে আপনি যেকোনো Google পৃষ্ঠা (যেমন Gmail বা Google অনুসন্ধান) থেকে Google ড্রাইভে নেভিগেট করতে পারেন।

প্রশ্ন: গুগল ড্রাইভ কতক্ষণ ডেটা সংরক্ষণ করে?

উত্তর: আপনি 2 বছর ধরে আপনার স্টোরেজ কোটা অতিক্রম করলে আপনার সামগ্রী মুছে ফেলার জন্য যোগ্য হবে৷ আপনার কন্টেন্ট মুছে ফেলা না হয়েছে তা নিশ্চিত করতে, হয় আপনি কতটা স্টোরেজ ব্যবহার করছেন তা কমিয়ে দিন অথবা Google One-এর সাথে একটি বড় স্টোরেজ প্ল্যানে আপগ্রেড করুন।

প্রশ্ন: গুগল ড্রাইভে কত জিবি রাখা যায়?

উত্তর: Google ড্রাইভ ব্যবহারকারীদের 15 GB বিনামূল্যের সঞ্চয়স্থান অফার করে, এটি Gmail এবং Google Photos এর সাথে শেয়ার করে। Google One-এর মাধ্যমে, Google Drive 100 GB এবং 2 TB- এর স্তরগুলিতে অর্থপ্রদানের প্ল্যানও অফার করে, সাথে Google-এর কৃত্রিম বুদ্ধিমত্তার সাথে আসা একটি প্রিমিয়াম 2 TB প্ল্যান।

প্রশ্ন: গুগল ড্রাইভের কি অ্যাপ আছে?

উত্তর: আপনার ব্যবসার জন্য উন্নত Google Workspace ফিচার চান? আজই Google Workspace ব্যবহার করে দেখুন! Google ড্রাইভে ছবি এবং ভিডিও এডিট করতে, ফ্যাক্স এবং ডকুমেন্ট সাইন করতে, ফ্লো চার্ট তৈরি করতে এবং আরও অনেক কিছু করতে Google Workspace মার্কেটপ্লেস থেকে অ্যাপ ডাউনলোড করুন।

প্রশ্ন: লোকেরা আমার গুগল ড্রাইভ লিঙ্ক অ্যাক্সেস করতে পারে না কেন?

উত্তর: মূল ফোল্ডারটি সীমাবদ্ধ কিনা তা পর্যালোচনা করুন এবং এটি পরিবর্তন করুন । প্রতিষ্ঠানের বাইরে বিষয়বস্তু শেয়ার করার জন্য ড্রাইভ শেয়ার করার অনুমতি আছে কিনা চেক করুন। সদস্যদের বাহ্যিকভাবে বিষয়বস্তু শেয়ার করার অনুমতি দেওয়ার জন্য শেয়ার্ড ড্রাইভ সেটিংস সেট করা আছে কিনা দেখুন।

প্রশ্ন: জিমেইল ছাড়া কি গুগল ড্রাইভ একাউন্ট খোলা যায়?

উত্তর: Google অ্যাকাউন্টগুলিকে gmail.com ঠিকানা ব্যবহার করতে হবে না । আপনি একটি Google অ্যাকাউন্টের সাথে বিদ্যমান যেকোনো ইমেল ঠিকানা সংযুক্ত করতে পারেন৷ বিকল্পভাবে, ভিজিটর শেয়ারিং ব্যবহার করে ফাইলগুলি নন-Google অ্যাকাউন্টগুলির সাথে শেয়ার করা যেতে পারে।

প্রশ্ন: গুগল ড্রাইভ কেন ব্যবহার করা হয়?

উত্তর: Google ড্রাইভ হল Google-এর একটি বিনামূল্যের পরিষেবা যা আপনাকে ফাইলগুলি অনলাইনে সঞ্চয় করতে এবং ক্লাউড ব্যবহার করে যে কোনও জায়গায় অ্যাক্সেস করতে দেয় ৷ Google ড্রাইভ আপনাকে নথি, স্প্রেডশীট, উপস্থাপনা এবং আরও অনেক কিছু তৈরির জন্য বিনামূল্যে ওয়েব-ভিত্তিক অ্যাপ্লিকেশনগুলিতে অ্যাক্সেস দেয়৷

প্রশ্ন: গুগল ড্রাইভে কি কি ফাইল থাকে?

উত্তর: ড্রাইভের সমস্ত সামগ্রী এই 2টি সংজ্ঞায়িত স্থানগুলির মধ্যে একটিতে সংরক্ষণ করা হয়: ড্রাইভ এবং অ্যাপডেটাফোল্ডার। ড্রাইভ —ড্রাইভে তৈরি সমস্ত ব্যবহারকারী-দৃশ্যমান ফাইল অন্তর্ভুক্ত করে। পিডিএফ, ডকুমেন্ট, Google ডক্স, শর্টকাট এবং ব্যবহারকারীর আপলোড করা অন্যান্য সামগ্রী ড্রাইভ স্পেসে অবস্থিত।

প্রশ্ন: গুগল ড্রাইভে ফোল্ডার সংরক্ষণ?

উত্তর: আপনার কম্পিউটারে, আপনি "Google Drive" নামে একটি ফোল্ডার পাবেন। সেই ফোল্ডারে ফাইল বা ফোল্ডার টেনে আনুন । তারা ড্রাইভে আপলোড করবে এবং আপনি তাদের drive.google.com এ পাবেন।

প্রশ্ন: গুগল ড্রাইভে ফাইল আইডি কি?

উত্তর: এটি একটি স্থিতিশীল শনাক্তকারী যা ফাইলের নাম বা অবস্থান পরিবর্তন করলেও একই থাকে । ফাইল আইডিটি গুগল ড্রাইভে খোলা হলে ফাইলটির URL পাওয়া যাবে।

প্রশ্ন: গুগল ড্রাইভ কত বড়?

উত্তর: প্রতিটি Google অ্যাকাউন্ট Google Drive, Gmail এবং Google Photos-এর জন্য 15 GB স্টোরেজ সহ আসে। আপনি Google One-এ সাবস্ক্রাইব করলে, আপনার বেছে নেওয়া প্ল্যানের উপর নির্ভর করে আপনার মোট স্টোরেজ 100 GB বা তার বেশি হয়ে যায়।

প্রশ্ন: Google Drive কী ধরনের স্টোরেজ?

উত্তর: গুগল ড্রাইভ হলো গুগলের এমন একটা সেবা যেখানে আপনি আপনার মোবাইল/ কম্পিউটারের স্টোরেজে থাকা বিভিন্ন পিকচার, ভিডিও, ফাইল, ডকুমেন্ট ইত্যাদি ইত্যাদি আপলোড করে রাখতে পারবেন। বলতে গেলে এটি একটি অনলাইন স্টোরেজ। আর এটার নিরাপত্তা পুরোপুরি ডিপেন্ড করে আপনার গুগল একাউন্ট কতটা নিরাপদ তার উপর।

No comments

info.kroyhouse24@gmail.com