Breaking News

লাল গোলাপ | পর্ব-৪০

বস ফাইলটা নিয়ে উপর থেকে টেবিলে ফেলে দিলো। জোরে শব্দ হলো।
শীতল চমকে উঠলো।
চোখ মেলে তাকাতে লজ্জা করছে। সে বসের সাথে দেখা করতে এসে ঘুমিয়ে পড়ে৷
ভাবা যায়। প্রথম দিন এমন বেয়াদবি। চাকরি প্রথম দিন-ই ডিসমিস। শীতল নিজে বস হলে ঘুমিয়ে থাকা কর্মচারীকে ঘাড় ধরে বের করতে ২য় বার ভাবতো না। কাজে ফাঁকি দেওয়া কোন বসের সহ্য করা উচিত নয়।
না জানি কি ভাববে বস।
– এটা বাসর ঘর না। আমাদের বাসর রাত নয়। অযথা লজ্জা পাওয়ার কারণ দেখছি না।
লুক এট মি!

শীতলের পিলে চমকে গেলো।
এরকম বেহায়া কথা বস বলেছে, শিশির তো বলেছিলো বস খুব ভদ্রলোক, ধার্মিক। এই তার নমুনা।
অবশ্য একা মেয়ে স্টাফদের পেলেই অফিসের বসদের আসল চেহেরা বেরিয়ে পড়ে।
– হোয়াট ডু ইউ থিংক! একটু পর আপনার বাসর হবে না। বাসর কিভাবে হবে সেটা ভাবা বাদ দিন।
লুক এট মি!
শীতল বসের দিকে তাকালো।
অনেকক্ষণ হয়েছে,শীতল তীক্ষ্ণ দৃষ্টি নিক্ষেপ করে আছে।
মনে হচ্ছে কেউ তার গায়ে আগুন জ্বালিয়ে দিয়েছে।
– কি দেখছেন?
আমি স্মার্ট, হিরো লুক, ডেসিং,আই নো।
শীতল তার বড় বড় চোখ গুলো আরও বড় করলো।
– আই নো,আমাকে একবার কোন মেয়ে দেখলেই প্রেমে পড়ে যাবে। তাই বলে এভাবে তাকাবেন না। আমার লজ্জা লাগছে। ছেলেদেরও লজ্জা ফিলিং হয়। তার প্রমাণ আমি।
-আই উইল কিল ইউ।
আপনি কি ভেবেছেন?

এসব করলেই আমি আপনার সাথে থাকব?
আপনাকে ভালোবাসব?
নিজেকে খুব চালাক ভাবেন আপনি। পাগল কোথাকার!
রাজ এমন ভাব করলো যেন সে চমকে উঠলো।
তিন বার বলল- হোয়াট! হোয়াট!হোয়াট!
এসব কি বলছেন? হোয়াট আর ইউ টকিং?
এটা অফিস। আমি বস, আপনি একজন স্টাফ বাকিদের মতো।
আমাদের নিজেদের কি রিলেশন, কি ঘটনা ঘটেছে, আপনি আমার সাথে থাকবেন কিনা, আমাকে ভালোবাসবেন কিনা, এগুলো পার্সোনাল সাবজেক্ট।অফিস টাইম আমরা বস এন্ড স্টাফ।
আই এম ইউর বস, ইউ আর মাই স্টাফ। জাস্ট মাইন্ড ইউর ল্যাংগুয়েজ মিস বা মিসেস, যাইহোক।
বাই দ্যা ওয়ে আপনি মিস না মিসেস?
-মিসেস।

শীতল রাজের দিকে আগের চেয়েও তীক্ষ্ণ দৃষ্টি নিক্ষেপ করেছে।
-কি আমাকে সুন্দর লাগছে?
অফিস ড্রেসে আপনার ভালো লেগেছে বুঝেছি। আই নো আমি দেখতে খুব ভালো। আমার ওয়াইফ বলেছে।
আশ্চর্য বিষয় কি জানেন?
আমার ওয়াইফের নাম শীতল। সেও আপনার মতো বোরখা পড়ে।
পা থেকে মাথা পর্যন্ত ঢেকে রাখে। উফফ, এই সিচুয়েশনে দেখতে যে কি ভালো আমার তাকে। হিজাবের আড়ালে ওর চোখ দুটো কি যে আকর্ষণীয় করে আমাকে।
শীতল উঠে দাড়ালো।
রাজ একটু চমকে উঠলো এমন ভাব করলো।
-কি? রাগ লাগছে? খুব রাগ হচ্ছে? আমাকে মাডার করতে ইচ্ছে করছে?
-আপনি আসলেই পাগলের বড় পাগল।
-জানি। জানেন আমাকে সবাই বলে পাগল, আমার ওয়াইফও বলে আমি পাগল।আমিও বলি আমি পাগল। পাগলের মাস্টার। সরি হেডমাস্টার।
-এক মূহুর্তও থাকব না।

-আপনি আমার বেতন ভুক্ত কর্মচারী। আপনি কতক্ষণ থাকবেন না থাকবেন সেটা আমি বুঝব। গট ইট।
– করলাম না চাকরি। ছেড়ে দিলাম। আল্লাহ হাফেজ।
শীতল দরজা পর্যন্ত যেতেই রাজ দরজা আটকালো।
– মিসেস শীতল, এটাই তো আপনার নাম?
আপনি কিছু ভুলে গেছেন!
-সব মনে আছে।
আমি যাচ্ছি। পথ ছাড়ুন।
এখান থেকে বের হলে সোজা হাজতে যেতে হবে।
-এর মানে?
রাজ একটা পেপার ধরিয়ে দিলো শীতলের হাতে।
-কি এটা?
-পড়াশোনা কিছু হলেও করেছেন নাকি?
পড়ে দেখুন।
পেপারে স্পষ্ট লেখা আছে ১৫ বছরের ডিল আছে অফিসের সাথে শীতলের।
১৫ বছর শীতল রাজের অফিস থেকে যেতে পারবে না। অফিসের বস রাজ যেভাবে যখন কাজ করতে চাইবে শীতলের সাথে সেভাবে শীতলকে কাজ করতে হবে।
পরিষ্কার ভাবে শীতল পেপারে নিজের সাইন দেখলো।
সে নিজ জ্ঞানে এই পেপারে সাইন করেছিলো।
শিশির করেছিলো তাই সেও করেছিলো।

শীতলের একটা চাকুরির খুব দরকার ছিলো। ভালো অফার দেখে কিছু ভাবেনি। চোখ বন্ধ করে সাইন করেছিলো।
রাজদের সমস্ত বিজনেস তার বাবার নাম করণে। শীতল তার শশুরের নাম জানেনা। জানার প্রয়োজন পড়েনি।
তাইতো সে রাজের ফাঁদে আটকে গেলো।
-আফসোস, যদি বাবার নামটা জানতাম।
হাসলেন.. কেমন ডোজ দিলাম। আল্লাহ তায়ালা আমার সাথে আছেন।
শীতল পেপার ছিঁড়ে কুচিকুচি করে ফেললো।
-তুমি পেপার ছিঁড়ে ফেলেছো!
-না থাকবে বাঁশি। না বাজবে বাশুড়ি।
পেপার নেই, চুক্তিও নেই, সাইনও নেই।
রাজ হাসলো। বাঁকা হাসি দিয়ে শীতলকে কত গুলো ফাইল দেখালো।
ফাইল গুলোতে তার সাইন কৃত পেপারের অসংখ্য ডকুমেন্ট।
-ল্যাপটপেও আছে। রাজ এতো কাঁচা কাজ করেনা।
-আপনি একটা সাইকো পাগল। মানুষকে ফাঁদে ফেলেন। দুষ্টু লোক।
রাজ দরজা ভেতর থেকে বন্ধ করে দিলো।
নরম রোমান্টিক লুক নিয়ে শীতলের দিকে গদগদ ভাবে তাকালো।
শীতল দাঁত কিড়মিড় করে অন্য দিকে তাকালো।
রাজ শীতলের খুব কাছে এসে নরম গলায় বলল- বলুন তো মিসেস শীতল অফিসের গুড লুকিং বসরা তাদের সুন্দরী স্টাফদের কেন স্যালারি বাড়িয়ে দেয়? বসকে কিভাবে সমাদর করে স্যালারি বাড়াতে হয় জানেন?
-আপনাকে খুন করব।

– করতে পারেন। জানেন আমার ওয়াইফ আমার কাছে নেই। খুব দুঃখে আছি।
-কতটা দুঃখে তা দেখা যাচ্ছে।
– ওয়াইফের যত্ন-আত্তি পাচ্ছিনা৷ সো..
শীতল তীক্ষ্ণ ভাবে তাকালো -সো?
– যদি একটু ওয়াইফের চাকুরীটাও সাথে করতেন।
শীতল কিছু বলবে এই সময় রাজ থামিয়ে বলল-
ভাববেন না সুযোগ নিচ্ছি। আপনাকে ঠকাব।
এরজন্য আপনি স্যালারি পাবেন। প্রমোশন পাবেন।
তরতর করে আপনার ব্যংক একাউন্ট ফুলে ফেঁপে একাকার হবে।
শীতল গদগদ ভাবে বলল- স্যার?
-ইয়েস?
– আমি ম্যারিড, আমার হাসব্যান্ড আছে।খুব বোকা-সোকা তিনি।
আমার হাসব্যান্ড আপনার মতোই বিজনেস ম্যান। এমন কোন বিজনেস নেই যা উনার নেই। আমাকে এমন লোভনীয় প্রপোজাল দিয়েছেন শুনলে হাতে হাত ধরিয়ে দেবে আপনার।
রাজ ভয় পেয়েছে এমন একটা ভাব করলো।
– আপনার হাসব্যান্ডের সাথে পরিচয় হতে হয় তাহলে।
শীতল মাথা নাড়িয়ে সায় দিলো রাজের সাথে রাজকে পরিচয় করিয়ে দেবে । তারপর চোখের পাপড়ি গুলো দ্রুত নাড়ালো।

রাজের কেবিনের সামনে শীতলের কেবিন। মন দিয়ে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত শীতল কাজে ব্যাস্ত থাকে।
রাজের একটাই কাজ শীতলকে দেখা।
শীতল নেকাব খুলেনা এক সেকেন্ডের জন্য। বেচারা রাজ টাই মুখে পুড়ে তৃষ্ণার্থ চোখে শীতলের কেবিনের দিকে তাকিয়ে থাকে সকাল-সন্ধ্যা।
চালাক শীতলটা সেটা বুঝে আরও কঠিন পর্দা করে। রাজের তৃষ্ণা আরও বাড়িয়ে দেয়। আগে চোখ দেখা যেত, এখন চোখেও পর্দা। কিছুই দেখা যায়না। শীতলকে ফাঁদে ফেলা, শীতল মুখ না দেখিয়ে রাজের সামনে আর আকর্ষণীয় ভাবে কথা বলে, হেঁটে যায়।রাজ শীতলের চাল বুঝতে পারে। রাজকে এতো কষ্ট দেওয়া, তৃষ্ণার্থ করা,তার থেকে দূরে সরে থাকা। রাজও এবার মজা সে বোঝাবে। জাস্ট ওয়াচ এন্ড ওয়েট।

রাজ তার অফিসে বিশেষ ধর্মীয় আলোচনার বিশেষ ব্যবস্থা করেছে। অবশ্য এতে শীতলের হাতও আছে।
একবার শীতল বলেছিলো, সব জায়গায় আল্লাহর এবাদত করার জন্য সময় এবং ব্যবস্থা দুটো করা উচিত। সময়ের অভাব এবং পর্যাপ্ত ব্যবস্থা না থাকার কারণে সবাই এবাদত বিমুখী হচ্ছে। নামাজ কাযা করতে করতে আর পড়ছেনা। তাছাড়া নামাজের পাশাপাশি দরকার ধর্মীয় হাদিস। আল্লাহর কারিশমা জানা দরকার। ধর্মীয় নানা হাদিস শুনলে আমরা অনুপ্রেরণা পাব। এবাদতে মশগুল থাকতে পারব।

জোহরের নামাজের পর রাজ হাদিস আলোচনার জন্য ১ঘন্টা সময় বেঁধে দিয়েছে অফিসের সকল স্টাফদের জন্য, সবাই অন্য মিটিংয়ের সময় যেভাবে গুরুত্ব সহকারে হলে উপস্থিত হয় ঠিক তেমনি এই সময়েও উপস্থিত হয়। যে যার মতো হাদিস সংগ্রহ করে আনে এবং তা সকলকে শোনায়।
শীতল কি হয় তা দেখার জন্য উপস্থিত হতে পারলো না যথা সময়ে, শাস্তি স্বরুপ রাজ তাকে দরজার পাশে দাড়াতে বলেছে, শীতলের সাথে অনেকে দাড়িয়ে আছে যারা সময়ের সাথে উপস্থিত হয়নি।
শিশির বলল- তোরও সেম সিচুয়েশন?
– মনে হচ্ছে।
-অতটা ভাবিনি।

নতুন নিয়ম।অন্য অফিস গুলোতে এমন নিয়ম নেই। দাড়িয়ে থাকতে কষ্ট হচ্ছে।
– কেন তোর কষ্ট হচ্ছে? নিয়মটা ভালো না? অসুবিধে হচ্ছে?
– মোটেও না। নিয়মটা ভালো।সকল অফিসে নিয়ম চালু করা প্রয়োজন।
আমি চিরকাল এভাবে দাড়িয়ে থাকব।
রাজ মাইক্রোফোন দিয়ে দীর্ঘতম একটি হাদিস আলোচনা শুরু করলো। সবাই ডায়েরিতে সেটা নোট করছে গুরুত্ব সহকারে!!!
ঐতিহাসিক আসহাবে কাহাফ এর ঘটনা ও তার শিক্ষা……………
সূরা কাহফের ৯ থেকে ২৬ নং আয়াতে আল্লাহ তায়ালা এ ঘটনা আলোচনা করেছেন।
(তাওহীদের আলোয় পথ খুঁজে পাওয়া একদল যুবকের বিষ্ময়কর কাহিনী)

ভূমিকা:
পবিত্র কুরআনে আল্লাহ্ তায়ালা যে সমস্ত ঘটনা উল্লেখ করেছেন, তার প্রত্যেকটি ঘটনাতেই আমাদের জন্য অনেক শিক্ষণীয় বিষয় রয়েছে। কিন্তু আমাদের অনেকেই সেই ঘটনাগুলো এমনভাবে উপস্থাপন করেন, যাতে শিক্ষণীয় বস্তুগুলো সুস্পষ্ট হয়ে উঠে না। বক্তাগণ এ সমস্ত ঘটনা বলে শ্রোতাদেরকে কখনও হাসান আবার কখনও কাঁদান ঠিকই, কিন্তু যেই উদ্দেশ্যে মহান আল্লাহ্ ঘটনাগুলো উল্লেখ করেছেন, সেই সুমহান উদ্দেশ্যগুলো অনেক ক্ষেত্রে অস্পষ্টই থেকে যায়। কুরআনে বর্ণিত আসহাফে কাহাফ বা গুহাবাসীর আশ্চর্যজনক ঘটনাও কুরআনের শিক্ষণীয় ঘটনাসমূহের অন্যতম একটি ঘটনা। আসুন আমরা তাফসীরে ইবনে কাছীর ও কাসাসুল কুরআনের আলোকে এই শিক্ষণীয় ঘটনা এবং তার শিক্ষণীয় বিষয়গুলো জেনে নেই।

ঘটনা:
সেই যুগে কোন এক ঈদের দিন জনগণ মূর্তি পূজার অনুষ্ঠানের উদ্দেশ্যে বের হল। এতে তারা তাদের মূর্তিগুলোর নৈকট্য লাভের জন্য পশু যবাই বা অন্যান্য যা যা করার তাই করবে। কিন্তু তাদের সম্ভ্রান্ত ও সম্মানিত বংশের একজন যুবক মূর্তি পূজার এই মহড়া কোন ক্রমেই মেনে নিতে পারছিলেন না। তারা যে সমস্ত কল্পিত মাবুদের উপাসনা করছিল, তা দেখে তিনি বিবেকের কাছে থমকে দাঁড়ালেন। সন্দেহ তাঁর মনে ঘুরপাক খাচ্ছিল। তাঁর চিন্তা ও চেতনায় এক নতুন গতির সঞ্চার হল। তিনি জন সমাবেশ ত্যাগ করে চুপ করে বের হয়ে গেলেন। একটি গাছের নীচে গিয়ে পেরেশান হয়ে বসে রইলেন।

কিছুক্ষণ পর তার মতই আরেকজন যুবক এসে তার সাথে বসে পড়লেন।
তার মনেও একই সন্দেহ। এক এক করে সাতজন যুবক এসে একত্রিত হলেন।
সকলের মনে প্রশ্ন একটাই। নিজ হাতে গড়া কাঠের ও পাথরের মূর্তি কি করে আমাদের মাবুদ হতে পারে?
কল্যাণ-অকল্যাণের ক্ষমতাই বা কোথায় পেল তারা? যিনি এই সুন্দর পৃথিবী সৃষ্টি করেছেন,
এই আকাশ-বাতাস তৈরী করেছেন, যিনি আমাদের জীবন ও মরণের একমাত্র মালিক,
তাঁকে বাদ দিয়ে এগুলোর এবাদত কি করে সম্ভব? এই সাতজনের মধ্যে
কোন প্রকার রক্তের সম্পর্ক ছিল না। কিন্তু কিছুক্ষণের মধ্যেই ঈমানের বন্ধনে
তাদের একজন অন্যজনের সাথে আটকে গেলেন। তারা সকলেই এক বাক্যে
পরস্পরের নিকট জাতির লোকদের মূর্তি পূজা ও শির্কের প্রতি মনের সন্দেহের
কথা প্রকাশ করলেন। অতঃপর তারা মহা বিশ্বের মাঝে তাদের প্রখর দৃষ্টি ঘুরালেন।
এতে তাদের অন্তরসমূহ তাওহীদের আলোয় আলোকিত হয়ে উঠল এবং আল্লাহর
মনোনিত দ্বীনের সন্ধান পেয়ে তাদের আত্মা এক অনাবিল প্রশান্তি লাভ করল।

তারা সকলেই ঈমান গোপন রাখার উপর একমত হলেন। কারণ তাদের
বাদশাহ ছিল মূর্তি পূজক, মুশরিক যে তার প্রজাদেরকে শিরক করতে বাধ্য করত।
তারা সমাজের অন্যান্য লোকদের সাথেই বাস করতে থাকলেন। কিন্তু তাদের প্রত্যেকেই যখন
একাকী হন তখন আল্লাহর এবাদতের দিকে মনোনিবেশ করেন। কোন এক রাতে তারা
যখন একত্রিত হলেন, তখন তাদের একজন নীচু আওয়াজে এবং পূর্ণ সতর্কতার
সাথে বললেনঃ হে আমার বন্ধুগণ! গতকাল আমি একটি খবর শুনেছি। এটি যদি সত্য হয়,
(আমার ধারণাও তাই) তাহলে অচিরেই আমাদেরকে আমাদের দ্বীন হতে ফিরিয়ে রাখা
হতে পারে অথবা আমাদের জীবন নাশ করা হতে পারে। আমি শুনলামঃ আমাদের
ব্যাপারটি এখন আর বাদশাহর কাছে গোপন নয়, আমাদের দ্বীন ও আকীদাহর
বিষয়টি এখন তার কাছে অস্পষ্ট নয়। যেই দ্বীনকে আমরা হৃদয়ে গেঁথে নিয়েছি
এবং যা আমাদের চিন্তা-চেতনার অবিচ্ছেদ্য অংশে পরিণত হয়েছে,
তা এখন বিপন্ন হওয়ার পথে। সুতরাং তোমরা চিন্তা কর এবং তোমাদের সিদ্বান্ত তোমরাই গ্রহণ কর।.
দ্বিতীয়জন বললেনঃ খবরটি আমিও শুনেছি। তবে তা মুনাফেক এবং অজ্ঞদের
অপপ্রচার মনে করে উড়িয়ে দিয়েছি। পরক্ষণেই খবরটির সত্যতা প্রমাণিত হল।
তারা বললেনঃ আমরা আমাদের দ্বীনের উপর অবিচল থাকবো।
যে বিপদই আসুক না কেন, তা মাথা পেতে মেনে নিবো।
আল্লাহর সত্য দ্বীনকে জানার পর কোনভাবেই পূর্বের সেই মূর্তি পূজার দিকে ফেরত যাবো না।

গুজব এখন সত্যে পরিণত হল। বাদশাহ তাদের খবরটি জেনে ফেলল।
তাদেরকে ঘর থেকে বের করে বাদশাহর দরবারে হাজির করা হল।
বাদশাহ বললঃ তোমরা তোমাদের ব্যাপারটি গোপন রাখতে চেষ্টা করেছ।
কিন্তু সফল হতে পার নি। আমি জানতে পেরেছি যে, তোমরা বাদশাহ এবং
তার প্রজাদের ধর্ম ত্যাগ করেছ। তোমরা এমন এক নতুন ধর্মে প্রবেশ করেছ,
যে সম্পর্কে আমি জানি না। কোথা থেকে তা তোমাদের আসল? আমি তোমাদেরকে
কখনই এভাবে ছেড়ে দিবো না। আমি জানি তোমরা সম্ভ্রান্ত বংশের লোক।
তাই অন্যরা তোমাদের কারণে বিভ্রান্ত হতে পারে।
এমন আশঙ্কা যদি না থাকত তাহলে তোমাদেরকে বাঁধা প্রদান করতাম না।.
যাই হোক, আমি তোমাদের ব্যাপারে তাড়াহুড়া করতে চাচ্ছি না। তোমরা চিন্তা কর। হয় তোমরা আমার ধর্মে ফেরত আসবে অন্যথায় তোমাদের মাথাগুলো দেহ থেকে বিচ্ছিন্ন হবে।

কিন্তু তাদের অন্তরগুলোকে আল্লাহ মজবুত করে দিলেন। ঈমানকে শক্তিশালী করে দিলেন।
তারা বললেনঃ হে বাদশাহ! আমরা এই দ্বীনে কারও অন্ধ অনুসরণ করে প্রবেশ করি নি,
বাধ্য হয়েও নয় এবং অজ্ঞাত বশত:ও নয়। আমাদের সুস্থ বিবেক ও ফিতরাত আমাদেরকে
ডাক দিয়েছে। আমরা সেই ডাকে সাড়া দিয়েছি। বিবেক আমাদেরকে আলোকিত করেছে।
তার আলোতেই আমরা চলছি। আল্লাহ এক ও অদ্বিতীয়। তার কোন শরীক নেই। আমরা
তাঁকে ছাড়া আর কাউকেই ডাকবো না। আর আমাদের জাতির লোকেরা অন্ধ হয়ে অন্যের
তাকলীদ করে মূর্তি পূজা করছে, যে ব্যাপারে তাদের কাছে কোন দলীল-প্রমাণ নেই।
এই হল আমাদের শেষ কথা। এখন আপনার যা খুশী করতে পারেন।.
এরপর বাদশাহ বললঃ এবার যাও। আগামীকাল অবশ্যই আসবে। 
আমি তোমাদের ব্যাপারে
ফয়সালা প্রদান করবো। 
তারা ফিরে এসে পরামর্শ করতে লাগলেন এবং প্রত্যেকেই স্বীয়
মতের চাকা ঘুরাতে লাগলেন। 
তাদের একজন বললেনঃ বাদশাহ যেহেতু আমাদের ব্যাপারটি
জেনেই ফেলেছে, তাই তার ধমকি ও হুমকির মধ্যে থেকে আমাদের কোন লাভ নেই।
আমরা ঐ গুহার দিকে দ্বীন নিয়ে পালিয়ে যাবো। 
যদিও তা হবে এই প্রশস্ত দেশেরতুলনায় খুব অন্ধকার ও সংকীর্ণ। 
কিন্তু আমরা সেখানে প্রশস্ত মনে এক আল্লাহর এবাদত করতে পারবো, 
যা আমরা এই বিশাল রাজ্যে করতে করতে পারছি না।
এমন দেশে আমাদের বসবাস করাতে কোন কল্যাণ নেই, 
যেখানে আমরা নিরাপদে আমাদের আকীদাহ-বিশ্বাস অনুযায়ী দ্বীন পালন করতে পারি না
এবং এমন দেশে আমাদের বসবাস করা ঠিক হবে না, যেখানে আমাদের সঠিক
বিশ্বাসের বিরুদ্ধে অন্য একটি বাতিল মত চাপিয়ে দেয়া হচ্ছে।

সুতরাং সকলেই এই কথায় একমত হয়ে গেলেন। তারা সফর সামগ্রী তৈরী করে নিজ দেশ ছেড়ে এক অজানা পথের উদ্দেশ্যে দ্বীন নিয়ে হিজরত শুরু করলেন। পথে একটি কুকুর তাদের সাথী হয়ে গেল, একই পথে চলতে লাগল, তাদের সাথে ভালবাসার বন্ধনে আটকে গেল এবং তাদের প্রহরী হওয়ার দায়িত্ব পালনে নিজেকে নিজেই মনোনিত করল। ভালকে ভালবাসলে এবং সৎ লোকের সাহচর্যে গেলে আল্লাহর প্রিয় হওয়া যায়, এই প্রাণীটি হয়তবা তা অনুধাবন করতে সক্ষম হয়েছিল। পথ চলতে চলতে এক সময় তারা গুহায় পৌছে গেলেন। হয়তবা সেখানে তারা আল্লাহর দেয়া রিজিক থেকে ফল-ফলাদি পেয়ে গেলেন এবং ঝর্ণার পরিচ্ছন্ন মিষ্টি পানি পান করলেন। দীর্ঘ পথ চলার পর সফরের ক্লান্তি দূর করার জন্য পরিশ্রান্ত শরীর নিয়ে সেখানে তারা সামান্য বিশ্রামের নিয়তে গুহার মধ্যকার যমীনে মাথা রেখে শুয়ে পড়লেন। শুয়ে পড়ার সাথে সাথেই হালকা ঘুম অনুভব করলেন এবং সেই হালকা ঘুমের পথ ধরেই গভীর নিদ্রা চলে আসল।

পরের দিন নির্দিষ্ট সময়ে বাদশাহর দরবারে হাজির না হওয়াতে তার লোকেরা তাদের অনুসন্ধানে বের হল। এমন কি তারা সেই গুহার দরজা পর্যন্ত পৌঁছে গেল। কিন্তু হিজরতের পথে মক্কার মুশরিকরা রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ও আবু বকর (রাঃ)এর সন্ধানে বের হয়ে গারে ছাওর পর্যন্ত পৌঁছে গিয়েও যেভাবে অন্ধ হয়ে গিয়েছিল আল্লাহ তায়ালা সেভাবেই তাদেরকে অন্ধ করে দিলেন।
এখানে ঘটে গেল আল্লাহ তায়ালার এক বিষ্ময়কর ঘটনা।

দিনের পর আসে রাত। রাতের পর দিন। পার হয়ে গেল বছরের পর বছর। যুবকগণ শুয়ে আছেন। গভীর নিদ্রা তাদেরকে আচ্ছন্ন করে আছে। বাইরের কর্ম ব্যস্ত জীবনের সাথে তাদের কোন সম্পর্ক নেই, আকাশে বিজলীর গর্জন, বাতাসের প্রচন্ডতা এবং পৃথিবীর কোন ঘটনাই তাদের ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে নি। সূর্য উদিত হওয়ার সময় ডান পাশে হেলে গিয়ে গুহার ছিদ্র দিয়ে সামান্য আলো প্রবেশ করে এবং আল্লাহর হুকুমে তাদেরকে সামান্য আলো ও তাপ প্রদান করে। কিন্তু সূর্যের প্রখর উত্তাপ তাতে প্রবেশ করে না। আল্লাহর ইচ্ছায় তাদের শরীরকে হেফাজতের জন্য অস্ত যাওয়ার সময়ও সূর্য একটু বাম দিকে হেলে যায়। কুকুরটি তার দুই বাহু প্রসারিত করে বীরের মত প্রহরীর কাজে গুহার বাইরে অবস্থানরত।

তারা সেখানে মাঝে মাঝে ডানে বামে পার্শ্ব পরিবর্তন করছেন।
কে আছে এমন যে এই দৃশ্য দেখে ভয় পাবে না?
গভীর নিদ্রায় তিনশ নয় বছর পার হয়ে গেল।এবার তারা ক্ষুধা ও পিপাসায় দুর্বল শরীর নিয়ে জাগ্রত হলেন। তারা ভাবলেন সময় বেশী অতিক্রম হয় নি এবং ইতিহাসের চাকা গুহার মুখেই থমকে রয়েছে। তাদের একজন বললেনঃ হে বন্ধগণ! আমার মনে হয় এখানে আমরা দীর্ঘ সময় ঘুমিয়ে পার করেছি। তোমাদের মতামত কি?

অন্যজন বললেনঃ আমার মনে হয় পূর্ণ একদিন আমরা নিদ্রিত ছিলাম। কারণ যে ধরণের ক্ষুধা ও পিপাসা আমরা অনুভব করছি, তাতে তাই মনে হয়।
তৃতীয়জন বললেনঃ সকালে ঘুমিয়েছি। এই দেখো সূর্য এখনও ডুবে যায় নি। আমার মনে হয় একটি দিবসের কিয়দাংশই আমরা নিদ্রায় অতিক্রম করেছি।
চতুর্থজন বললেনঃ ছাড়ো এ সব মতভেদ। আল্লাহই ভাল জানেন, আমরা কতকাল এখানে ঘুমিয়েছি। মূল কথা হচ্ছে আমার প্রচুর ক্ষুধা অনুভব হচ্ছে। মনে হচ্ছে কয়েক দিন যাবৎ না খেয়ে আছি। আমাদের একজনের উচিত এখনই শহরে গিয়ে কিছু খাদ্য ক্রয় করে নিয়ে আসুক। তবে তাকে অবশ্যই সতর্কতা ও সাবধানতা অবলম্বন করতে হবে। কারণ লোকেরা যদি আমাদের অবস্থান সম্পর্কে জেনে ফেলে তবে তারা আমাদেরকে হত্যা করতে পারে কিংবা আমাদেরকে ফিতনায় ফেলে দ্বীন পালন থেকে বিরত রাখতে পারে। তাকে আরেকটি বিষয়ে সাবধান হতে হবে। কোনভাবেই যেন হারাম খাদ্য ক্রয় করা না হয়। সে জন্য সে যাচাই-বাছাই করে হালাল খাদ্যটিই ক্রয় করবে।

তাদের একজন সাবধানতা ও পূর্ণ সতর্কতার সাথে ভীত সন্ত্রস্ত অবস্থায় শহরে প্রবেশ করলেন। তিনি দেখলেন কোন কিছুই আর আগের মত নেই। ঘরবাড়িগুলো পরিবর্তন হয়ে গেছে। পুরাতন পরিত্যাক্ত ঘরের স্থলে বিশাল প্রাসাদ শোভা পাচ্ছে। আগের রাজপ্রাসাগুলো পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে। তিনি এখন যে সমস্ত চেহারা দেখছেন সেগুলো পরিচিত কোন লোকের চেহারা নয়। নদীর স্রোত আগের মতই চলছে বয়ে, পরিবর্তিত রূপ ধারণ করে ঘরবাড়ি ও বন-বনানী ঠিকই আছে। শুধু নেই আগের মানুষগুলো।
তার দৃষ্টি বিচলিত হল, এদিক সেদিক চোখ ঘুরানোতে লোকেরা সন্দেহ পোষণ করতে লাগল এবং তার চলার ভঙ্গিতে মানুষের সন্দেহ দানা বেঁধে উঠল। পরিশেষে লোকেরা তাকে ঘিরে ধরল। উপস্থিত লোকদের একজন তাকে জিজ্ঞেস করলঃ আপনি কি এখানে অন্য দেশ থেকে এসেছেন? এত চিন্তা করছেন কি নিয়ে? অনুসন্ধানই বা করছেন কী?

তিনি বললেনঃ আমি এখানে অপরিচিত কেউ নই। আমি কিছু খাদ্য ক্রয় করতে চাই।
কিন্তু কোথায় তা বিক্রি হচ্ছে আমি তা জানি না। 
একজন লোক তার হাত ধরে খাদ্যের দোকানে নিয়ে গেল।
সেখানে গিয়ে তিনি রোপার তৈরী কয়েকটি দিরহাম বের করলেন। দোকানের
মালিক দিরহামগুলো হাতে নিয়ে ঘুরিয়ে ফিরিয়ে দেখলেনঃ এ তো তিনশ বছরের
অধিক সময় আগের তৈরী! সে ভাবল এই ব্যক্তি হয়ত কোন গুপ্তধন পেয়েছেন।
সম্ভবতঃ এই দিরহামগুলো ছাড়াও তার কাছে বিপুল পরিমাণ দিরহাম রয়েছে।
দোকানের মালিক বাজারের লোকদেরকে ডেকে একত্রিত করল।.
এবার গুহাবাসী লোকটি বললেনঃ হে লোক সকল! দেখুনঃ আপনার যা ভাবছেন,
বিষয়টি আসলে তেমন নয়। এই মূদ্রাগুলো লুকায়িত অসংখ্য সম্পদের কোন অংশ নয়।
গতকাল মানুষের সাথে কোন এক লেনদেনের সময় তা আমার হস্তগত হয়েছে।
আর এই তো আজ আমি তা দিয়ে কিছু খাদ্য ক্রয় করতে চাচ্ছি। আপনারা তাতে
এত আশ্চর্যবোধ করছেন কেন? এর কোন কারণ তো আমি খুঁজে পাচ্ছি না।
আর কেনই বা সন্দেহের উপর নির্ভর করে আমার বিরুদ্ধে গুপ্তধন পাওয়ার এবং
তা লুকিয়ে রাখার অপবাদ দিচ্ছেন?

এই কথা বলে তাদের ব্যাপারটি মানুষের কাছে প্রকাশিত হয়ে যাওয়ার ভয়ে তিনি
স্থান ত্যাগ করতে চাইলেন। কিন্তু লোকেরা কিছুতেই তাকে ছেড়ে দিতে রাজি হল
না। ভিড় ভেঙ্গে দিয়ে কিছু লোক একাকী তার সাথে নম্র ভাষায় কথা বলতে লাগল।
কথা-বার্তার এক পর্যায়ে তারা যখন জানতে পারল যে, তিনি হচ্ছেন তিন শত নয় বছর
পূর্বে জালেম ও কাফের বাদশাহর পাকড়াও থেকে পলায়নকারী সম্ভ্রান্ত বংশের সাত জন
যুবকের একজন তখন তারা আরও আশ্চার্যান্বিত হল। তারা আরও জানতে পারল যে,
তারা হলেন ঐ সমস্ত যুবক যাদের অনুসন্ধানে বাদশাহ সকল প্রচেষ্টাই করেছিল,
কিন্তু তাদের কোন সন্ধান পাওয়া যায় নি। যুবকটি এবার আরও শঙ্কিত হয়ে পড়লেন।
কারণ এখন লোকেরা তাদের ব্যাপারটি জেনে ফেলেছে। তাই তিনি নিজের ও
তাঁর সাথীদের জীবন নাশের ভয়ে পালাতে উদ্যোত হলেন।

লোকদের মধ্যে হতে একজন বললঃ হে ভাই! তুমি ভয় করো না। তুমি যেই জালেম বাদশাহর ভয় করছ, সে তো প্রায় তিনশ বছর আগেই ধ্বংস হয়েছে। এখন যিনি এই রাজ্যের বাদশাহ তিনি আপনিও আপনার সাথীদের মতই একজন মুমিন বান্দা। এবার বলুনঃ আপনার অন্যান্য সাথীগণ কোথায়?

যুবকটি এবার আসল ঘটনা জানতে পারলেন। ইতিহাসের সেই দীর্ঘ দূরত্বও তিনি উপলব্ধি করতে পারলেন, যা তাকে মানব সমাজ থেকে আলাদা করে রেখেছে। তিনি বুঝতে পারলেনঃ এখন তিনি মানুষের মাঝে চলমান একটি ছায়া ব্যতীত আর কিছুই নন। এরপর তিনি লোকদের উদ্দেশ্যে বললেনঃ আমাকে গুহার অভ্যন্তরে বন্ধুদের কাছে যেতে দাও। আমি তাদেরকে আমার ও আপনাদের অবস্থা সম্পর্কে সংবাদ দেব। তারা দীর্ঘক্ষণ যাবৎ আমার অপেক্ষায় আছেন। আমার আশঙ্কা হচ্ছে, তারা আমার ব্যাপারে চিন্তিত আছেন।

তখনকার বাদশাহও তাদের খবরটি জেনে ফেললেন। তিনি গুহাবাসীদের সাথে সাক্ষাত করার জন্য ব্যাকুল হয়ে উঠলেন এবং দ্রুত গুহার দিকে চলে আসলেন। তিনি তাদেরকে উজ্জল চেহারায় জীবিত অবস্থায় দেখতে পেলেন। তাদের সাথে মুসাফাহা ও আলিঙ্গন করলেন। তিনি তাদেরকে রাজপ্রাসাদে আহবান জানালেন এবং তথায় স্থায়ীভাবে বসবাসের আমন্ত্রণ জানালেন।
তারা সাফ জানিয়ে দিলেনঃ নতুনভাবে জীবন যাপনে আমাদের কোন আগ্রহ নেই। আমাদের ঘরবাড়িগুলো বিলীন হয়ে গেছে, পিতা-মাতা ও সন্তান-সন্তদির কেউ জীবিত নেই এবং আমাদের মাঝে এবং স্বাভাবিক জীবন-যাপনের মাঝে দীর্ঘ দিন যাবৎ কোন যোগসূত্রও নেই। সুতরাং এই পার্থিব জীবনের দিকে ফিরে গিয়ে আর লাভ কি?

অতঃপর তারা আল্লাহর নৈকট্য লাভের আবেদন করলেন, তাঁর কাছে ফেরত যাওয়াকেই পছন্দ করলেন এবং তাঁর প্রশস্ত রহমত দ্বারা তাদেরকে ঢেকে নিতে প্রার্থনা করলেন। কিছুক্ষণের মধ্যেই তারা মৃত্যুর কোলে ঢলে পড়লেন। দেহ থেকে তাদের প্রাণ চির দিনের জন্য বিচ্ছিন্ন হয়ে গেল।

.
এই ঘটনা থেকে কতিপয় শিক্ষা:

১) তাওহীদকে মেনে নেওয়া মানুষের ফিতরাতি তথা সৃষ্টিগত স্বভাব। অর্থাৎ কোন মানুষকে যদি তার স্বভাজাত ধর্মের উপর ছেড়ে দেয়া হয় এবং বাইরের কোন গোমরাহ ব্যক্তি বা গোষ্ঠী তাকে বিভ্রান্ত না করে, তাহলে সে আল্লাহর একত্ববাদের ঘোষণা দিবে, তারই এবাদত করবে এবং তাঁর এবাদতে অন্য কিছুকে শরীক করবে না। যেমনটি হয়েছেলি ঘটনায় বর্ণিত যুবকদের ক্ষেত্রে।

২) পৃথিবীতে তাওহীদ প্রতিষ্ঠায় যুবকদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।
৩) মূর্তি পূজা, অলী-আওলীয়াদের পূজা এবং শির্কের পক্ষে কোন দলীল নেই।
৪) প্রয়োজনে সত্য গোপন করা জায়েয আছে। কিন্তু তা সকল সময়ের জন্য নয়।
৫) সাহসের সাথে তাওহীদের বাণী প্রকাশ্যে প্রচার করা জরুরী।
৬) নিজ দেশে দ্বীন পালন করতে গিয়ে ফিতনার ভয় থাকলে দ্বীন নিয়ে পলায়ন করা আবশ্যক।
৭) আসহাবে কাহাফের ঘটনা আল্লাহর বিশেষ একটি বড় নিদর্শন। তবে তার চেয়েও বড় নিদর্শন হচ্ছে, আসমান-যমীন, চন্দ্র-সূর্যের সৃষ্টি এবং দিবা রাত্রির আগমণ ও প্রস্থান।
৮) বিপদাপদে একমাত্র আল্লাহর উপর ভরসা করা এবং তাঁর দয়া কামনা করা জরুরী।
৯) কোন মতবাদ, মাজহাব ও আমল গ্রহণ করার ক্ষেত্রে কারও অন্ধ অনুসরণ না করে দলীল অনুসন্ধান করা জরুরী।
১০) আল্লাহ্ তাআলা তাঁর বান্দাদের খেদমতের জন্য বড় বড় মাখলুককে বাধ্য করেন।
১১) একজন দাঈ প্রয়োজনে সতর্কতা অবলম্বন করবেন। বিশেষ করে যখন তাঁর পিছনে শত্রুরা ষড়যন্ত্র শুরু করে।
১২) সুখে-দুঃখে হালাল রুজী অনুসন্ধান করা জরুরী।
১৩) চিন্তা ও গবেষণা করে কুরআন ও কুরআনে বর্ণিত ঘটনাগুলো অধ্যয়ন করা উচিৎ।
১৪) বিনা প্রয়োজনে মতভেদ করা অর্থহীন। যেমন গুহাবাসীদের নাম, কুকুরটির নাম ও তার রং সম্পর্কে ঘাটাঘাটি করে কোন লাভ নেই।

১৫) ভবিষ্যতে কোন কাজ করতে ইচ্ছা করলে প্রথমে ইনশা-আল্লাহ্ বলতে হবে।
১৬) প্রতিকূল পরিস্থিতিতে সত্যের উপর অবিচল থাকার গুরুত্ব অপরিসীম।
১৭) আসহাবে কাহাফের স্থান ও কাল কুরআন ও সহীহ হাদীছে উল্লেখ করা হয় নি। সুতরাং তা খুঁজে বেড়ানোতে আমাদের কোন লাভ নেই। ঘটনাটি ঐ প্রকার গায়েবের অন্তর্ভূক্ত, যা আল্লাহ তাআলা তাঁর নবীকে জানিয়েছেন। তবে তার স্থান ও কাল আমরা জানতে পারি নি।
১৮) নবী সাল্লাল্লাহু গায়েবের সকল খবর জানতেন না। যদি জানতেন, তাহলে অহীর অপেক্ষায় না থেকে প্রশ্ন করার সাথে সাথেই তাদেরকে ঘটনাটি বলে দিতেন।
১৯) আসহাবে কাহাফগণ যে গুহায় অবস্থান করেছিলেন তাও গায়েবের অন্তর্ভূক্ত। এর ঠিকানা আল্লাহ ছাড়া কেউ জানেন না। কেউ যদি এর স্থান নির্দিষ্ট করে বলে সে আল্লাহর নামে মিথ্যা রচনাকারীর অন্তর্ভূক্ত হবে।
২০) কারামতে আওলীয়া সত্য। তাতে বিশ্বাস করা আহলে সুন্নাত ওয়াল জামাআতের আকীদাহর অন্তর্ভূক্ত।
২১) তাওহীদ ও শির্কের মধ্যে পার্থক্য করার যোগ্যতা অর্জন করা জরুরী। অন্যথায় তাওহীদের উপর প্রতিষ্ঠিত থাকা সম্ভব নয়।

২২) তিন শত নয় বছর পর তাদেরকে জীবিত করা এটাই প্রমাণ করে যে মৃত্যুর পর পুনরুত্থান সত্য, কিয়ামত সত্য। এতে কোন সন্দেহ নেই।
২৩) রূহ এবং দেহ উভয়েরই পুনরুত্থান হবে। কেননা আসহাবে কাহাফগণ এভাবেই জীবিত হয়েছিলেন।
২৪) রক্তের সম্পর্কের চেয়ে ঈমানের সম্পর্ক অধিক মজবুত হওয়া আবশ্যক। ঘটনায় বর্ণিত যুবকদের মধ্যে রক্তের কোন সম্পর্ক না থাকলেও ঈমান ও তাওহীদের বন্ধনে তারা আবদ্ধ হয়ে একই পথের পথিক হয়ে যান।
২৫) হেদায়াত আল্লাহর পক্ষ হতে তাঁর বান্দার প্রতি বিরাট একটি নেয়ামত। বান্দার উচিত সর্ব অবস্থায় আল্লাহর কাছে হেদায়াত প্রার্থনা করা।

২৬) ঘরের মধ্যে কুকুর রাখা নিষিদ্ধ। তাই কুকুরটিকে গুহার বাইরে রাখা হয়েছিল।
২৭) ভাল লোকের সঙ্গে থাকলে ভাল হওয়া যায় এবং ভাল হিসেবে পরিচিতি পাওয়া যায়। কুকুরটি তাদের সাথে থাকার কারণে কুরআনে তার সেটির কথা উল্লেখিত হয়েছে। অপর পক্ষে অসৎ লোকের সঙ্গে থাকলে অসৎ হয়ে যাওয়ার সম্ভাবনা থেকে নিরাপদ নয়।
২৮) কবরের উপর মসজিদ বা গম্বুজ নির্মাণ করা আমাদের শরীয়তে নিষিদ্ধ।
২৯) বাতিল পন্থীরা সন্দেহ এবং অনুমানের অনুসরণ করে থাকে। সঠিক কোন দলীল তাদের হাতে নেই।
৩০) বয়স বৃদ্ধি হলে এবং অভিজ্ঞতা দীর্ঘ হলেই মানুষ জ্ঞানী হয়ে যায় না। এই যুবকগণ বয়সে কম হলেও তারা সত্য উদঘাটনে সক্ষম হয়েছেন। অথচ সেই জাতির মধ্যে অসংখ্য বয়স্ক ও অভিজ্ঞ লোক থাকা সত্ত্বেও সঠিক পথের সন্ধান পায় নি।
৩১) এখান থেকে প্রমাণিত হয় যে সূর্য চলমান; স্থির নয়। আল্লাহ তাআলা বলেনঃ তুমি সূর্যকে দেখবে, যখন উদিত হয়, তাদের গুহা থেকে পাশ কেটে ডানদিকে চলে যায় এবং যখন অস্ত যায়, তাদের থেকে পাশ কেটে বামদিকে চলে যায়।
৩২) প্রহরী হিসেবে কুকুর প্রতিপালন করা জায়েয আছে।
৩৩) কোন বিষয়ে জ্ঞান না থাকলে তা আল্লাহর দিকে সোপর্দ করে বলতে হবে আল্লাহই ভাল জানেন।
৩৪) আল্লাহ কখনও দ্বীনের দাঈদের ঈমানী শক্তি পরীক্ষা করার জন্য তাদের বিরুদ্ধে শত্রুদেরকে শক্তিশালী করে দেন। তখন দাঈদের উচিত ধৈর্য ধারণ করা।
৩৫) তারা সংখ্যায় ছিলেন সাত জন। কারণ আল্লাহ তাআলা প্রথম দু’টি সংখ্যার প্রতিবাদ করে তৃতীয়টির ক্ষেত্রে কিছুই বলেন নি। এতে বুঝা গেল শেষ সংখ্যাটিই সঠিক।
৩৬) যে ব্যক্তি ফতোয়া দেয়ার যোগ্য নয়, তার কাছে ফতোয়া চাওয়া ঠিক নয়।

এছাড়াও আরও অসংখ্য শিক্ষণীয় দিক আছে উক্ত ঘটনায়। যা হয়ত একজন দুজন মানুষের দ্বারা বের করা সম্ভব নয়। তাই আপনাদের নিকট অনুরোধ যদি উক্ত ঘটনা থেকে আপনার নিকট বিশেষ কোন শিক্ষণীয় দিক থাকে তবে তা নিচে মতমতের ঘরে উল্লেখ করে দিবেন। জাযাকুমুল্লাহু খাইরান। আল্লাহ তায়ালা আমাদেরকে দ্বীনের উপর অবিচল থাকার তওফীক দান করুন।

সংকলন ও গ্রন্থনা : শাইখ আব্দুল্লাহ শাহেদ (লিসান্স, মদীনা ইসলামী বিশ্ববিদ্যালয়, সৌদী আরব)
শীতল মন্ত্রমুগ্ধ হলো। এতোটা দীর্ঘ তম হাদিস সে নিজেও বলতে পারবেনা। রাজ কি সুন্দর হুবহু বলল।
রাজ শীতলের সামনে দাঁড়ালো।
শীতলের হৃদস্পন্দন বাড়তে থাকলো।
শীতল ঘোর লাগা কন্ঠে বলল- একটা কথা বলব?
রাজ বলল- অফিসের বসের সাথে অনুমতি ছাড়া কথা বলা ঠিক না। হতে পারে অফিসের বস স্মার্ট, গুড লুকিং তাই বলে তার দিকে তাকিয়ে থাকতে হবে? যেচে কথা বলতে হবে?
রাজ এমন একটা ভাব করলো যেন শীতল একজন বেগানা নারী।
রাজের দাম বেড়েছে শীতল বুঝতে পারলো। খুব ভাব।
শীতল হতভম্ব!

মহান আল্লাহ তায়ালার ৯৯টি নামের তিনটি নাম(আরবি, বাংলা)
৭৪. ﺍﻟﻈَّﺎﻫِﺮُ আজ়-জ়়হির সুস্পষ্ট, সুপ্রতীয়মান, বাহ্য (যা কিছু দেখা যায়)

৭৫. ﺍﻟْﺒَﺎﻃِﻦُ আল-বাত়িন লুক্কায়িত, অস্পষ্ট, অন্তরস্থ (যা কিছু দেখা যায় না)

৭৬. ﺍﻟْﻮَﺍﻟِﻲَ আল-ওয়ালি সুরক্ষাকারী বন্ধু,

No comments

info.kroyhouse24@gmail.com