Breaking News

আযানের আগে ও পরে পাঠ করার দোয়া

আযান শোনার সময় এই দোয় পাঠ করুন।
নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যখন তোমরা মুয়াযযিনের আযান শনতে পাও তখন সে যা বলে তোমরা ঠিক তারই পনরাবৃত্তি করো। তবে মুয়াযযিন যখন হাইয়্যা আলাস সালাহ এবং  হাইয়্যা আলাল ফালাহ বলে তখন লা-হাওলা ওয়ালা কুত্ততা ইল্লা বিল্লাহ- বলো 
(বুখারী, মুসলিম)

উচ্চারণঃ ওয়া আনা আশ্হাদু আল লাইলাহা ইল্লাল্লাহু ওয়াহ্দাহু লা শারীকা লাহু ওয়া আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রাসূলুহু। রাদ্বীতু বিল্লাহি রাব্বান ওয়া বিমুহাম্মদিন রাসূলান ওয়া ইসলামি দ্বীনা।
অর্থঃ নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আরো বলেন, মুয়াযুযিনের সাক্ষ্য প্রদানের পর বলবে-আমিও সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ব্যতীত কোন ইলাহ্ নেই, তিনি এক তার কোন শরীক নেই। আর মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার বান্দা এবং রাসূল। আমি আল্লাহকে প্রভু এবং মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে রাসূর এবং ইসলামেকে দ্বীন হিসাবে লাভ করে পরিতুষ্ট।
(মুসলিম)
  
আযানের শেষে এই দোয়া পাঠ করুন।
উচ্চারণঃ আল্লাহুম্মা রাব্বা হাযিহিদ দা’ওয়াতিত তাম্মাতি ওয়াস্ সালাতিল ক্বাইমাতি, আতি মুহাম্মাদানিল ওায়াসীলাতা ওয়াল ফাদ্বীলাহ্। ওয়াব ‘আসহু মাক্কামাম্ মুহমূদানিল্লাযী ওয়া আদ্তাহ। ইন্নাকা লাতুখালিফুল মী’আদ।


অর্থঃ হে আমাদের প্রতিপালক! এই সার্বিক আহব্বান এবং প্রতিষ্ঠিত নামাযের প্রভু, মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে ওসীলা এবং ফযীলত তথা সর্বোত্তম মর্যাদা দান করো। আর তাকে প্রশংসিত স্থানে পৌছিয়ে দাও, যার প্রতিশ্রুতি তুমি তাঁকে ‍দিয়েছো। নিশ্চয় তুমি ওয়াদা ভঙ্গ করোনা। 
(বোখারী, বাইহাকী)


No comments

info.kroyhouse24@gmail.com