Breaking News

আযানের দোয়া ও মুয়াজ্জিনের মর্যাদা

প্রথমে দরুদ শরীফ তারপর
উচ্চারনঃ আল্লাহুম্মা রাব্বা হাযিহিদ দা’ওয়াতিত তাম্মতি অস সলাতিল কায়িমাহ আতি মুহাম্মাদা নিল অসিলাতা অল ফাযিলাহ অব আসহু মাকামাম মাহমুদা নিল লাযি আত্তাহ।

অর্থঃ হে আল্লাহ! এই পরিপূর্ন আহবানের রব এবং যে স্বালাত কায়েম হবে তার মালিক, মুহাম্মদ সল্লাল্লাহ আ্লাইহি ওয়া সাল্লামকে দান করুন ওয়াসীলাহ এবং ফাযীলাহ যার ওয়াদা আপনি তাকে করেছেন ।

জাবির (রাঃ) বলেন, রাসুলুল্লাহ (সাঃ)বলেছেন, তোমাদের যে ব্যাক্তি আযান শুনার পর এই দোয়া পড়বে, তার জন্য কিয়ামতের দিন আমার সাফায়াত অবশ্যক হয়ে যাবে।


[তাখরীজঃ বুখারী (তা.পা)-৬১৪ মুসলীম (ই.সে)-৭৪৮ আবু দাউদ (ই.ফা)-৫২৩ তিরমিজি(মা.প্র)-২১০ নাসায়ী (মা.প্র)-৬৮০ ইবনে মাজাহ (তা.পা)-৭২]


মুয়াজ্জিনের মর্যাদা
আব্দুল্লাহ্ ইবনে আব্দুর রহমান ইবনে স্বা’ স্বা’ আহ (রঃ) বলেন একদা সাঈদ খুদরী তাকে বললেন আমি তোমাকে দেখছি যে, তুমি ছাগল’ ও মুরুভুমি ভালবাসো।সুতরাং তুমি যখন তোমার ছাগল চরাতে বা মরুভুমিতে থাববে আর স্বলাতের জন্য আযান দেব,তখন উচ্চস্বরে আযান দিয়ো কারণ মুয়াজ্জিনের আযানের ধ্বনি যতদুর পযর্ন্ত মানব দানব ও অন্যান্য বস্ত শুনতে পাবে, কিয়ামতের দিন তারা তার জন্য স্বাক্ষ্য দিবে। সাঈদ খদরী বলেন, আমি এটি রাসুলুল্লাহ্(সাঃ)এর নিকট শুনেছি।


[তাখরীজঃ বুখারী(তা.পা)-৬০৯ আবু দাউদ (ই.ফা)-৫১৫ তিরমিজি(মা.প্র)-৩৯৭ নাসায়ী (মা.প্র)-৬৭০ ইবনে মাজাহ (তা.পা)-১২১৬]



No comments

info.kroyhouse24@gmail.com